অশান্ত মধ্যপ্রাচ্য, ইরানের উদ্দেশ্যে বার্তা ভারতের প্রধানমন্ত্রীর

অশান্ত মধ্যপ্রাচ্য, ইরানের উদ্দেশ্যে বার্তা ভারতের প্রধানমন্ত্রীর

এই মুহূর্তে মধ্যপ্রাচ্যে রয়েছে চরম উত্তেজনা। এরই মাঝে ইরানের উদ্দেশ্যে বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার ইরানের বিদেশ মন্ত্রীকে নরেন্দ্র মোদী জানান, ওই অঞ্চলে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখতে আগ্রহী ভারত।

মঙ্গলবার ইরানের বিদেশমন্ত্রী জাভেদ জারিফ দিল্লিতে এসে পৌঁছোন। বুধবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তিনি দেখা করেন। সেখানেই এ বার্তা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

অন্যদিকে বিদেশমন্ত্রী জয়শঙ্কর জাভেদ জারিফের সঙ্গে বৃহস্পতিবার সকালে খাবার সহ টেবিলে মুখোমুখি কথা হবে বলেই জানা গিয়েছে। ইরান-আমেরিকা সম্পর্কে চাপ কমাতে এদিন কথা হবে বলেই মনে করা হচ্ছে। ইরানি কম্যান্ডার কাসেম সোলেমানির মৃত্যুতে এই দুই দেশের সম্পর্কে টান পড়েছে।

বৃহস্পতিবার বিকেলে জাভেদ জারিফ মুম্বইয়ের উদ্দেশে রওনা হবেন। সেখানে তিনি কিছু ব্যসসায়ীদের সঙ্গে দেখা করবেন। শুক্রবার তাঁর ভারত সফর শেষ হবে বলেই বিদেশমন্ত্রক সূত্রে জানা গিয়েছে।

কাসেম সোলামানির মৃত্যুতে এই মুহূর্তে ইরানের তরফে ভারত সফর আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ভারত প্রথম থেকেই ইরান-আমেরিকা সম্পর্ক স্বাভাবিক করতে তৎপর হয়েছে। এই পরিস্থিতিতে ভারত টানা ইরান, সংযুক্ত আরব আমিরশাহী, ওমান এবং কাতারের সঙ্গে যোগাযোগ রেখেছে।

জানুযারীর ৩ তারিখ ইরানিয়ান কম্যান্ডার কাসেম সোলেমানির ড্রোন হামলায় মৃত্যু হয়েছে। ঠিক এরপরেই ইরান আমেরিকার দুটি ঘাঁটিতে পরপর ব্যালিস্টিক মিশাইল ছুঁড়ে আক্রমণ চালিয়েছে। যা নিয়ে এই মুহূর্তে অশান্ত মধ্যপ্রাচ্য।

CATEGORIES
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus (0 )