ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় ফেনীতে প্রস্তুতি গ্রহণ

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় ফেনীতে প্রস্তুতি গ্রহণ

ঘূর্ণিঝড় ’বুলবুল ্এর সম্ভাব্য ক্ষতি মোকাবেলায় জেলা প্রশাসন বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।ফেনী উপকূলে ঘূর্ণিঝড় ‘বুলবুলে’র প্রভাবে স্বাভাবিক উচ্চতার চেয়ে উঁচুতে পানি প্রবাহিত হচ্ছে। আবহাওয়ার সর্বশেষ বুলেটিন অনুযায়ী এ উপকূলে ৯ নম্বর মহা বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সকাল থেকে জেলায় গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে। আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে। ফেনী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আবু হেনা জানান, ফেনী উপকূলে সন্ধ্যার পর বুলবুল আঘাত হানতে পারে।
সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব জানান, উপজেলার চরচান্দিয়া, চরদরবেশ, সদর ইউনিয়নের ২০টি আশ্রয় কেন্দ্রে উপকূলীয় মানুষ ও গবাদিপশু আসতে শুরু করেছে। আশ্রয় কেন্দ্রে আশ্রিতদের জন্য পর্যাপ্ত খাবারের ব্যবস্থা করা হয়েছে।
ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর সম্ভাব্য ক্ষতি মোকাবেলায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে ফেনী জেলা প্রশাসন। দুর্যোগকালীন উদ্ধার তৎপরতাসহ বিভিন্ন কাজের জন্য ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচীর আওতায় দেড়হাজার স্বেচ্ছাসেবকসহ ২ হাজার কর্মী প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।
আজ শনিবার সকালে জেলা প্রশাসনের এনডিসি মোঃ মনিরুজ্জামান জানান, ফেনীর সোনাগাজী উপকূলীয় অঞ্চলে মানুষের নিরাপদ আশ্রয়ের জন্য ৩৮টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। জরুরী চিকিৎসার জন্য ৭৬টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। উপকূলীয় অঞ্চলে মাইকিং চলছে।
জেলা তথ্য কর্মকর্তা রেজাউল রাব্বী মনির জানান, সোনাগাজীর উপকূলীয় অঞ্চলে সতর্কতা জারিমূলক মাইকিং চলছে। জনসাধারণকে নিরাপদ আশ্রয়ে আসার জন্য প্রচার চালানো হচ্ছে।
গতকাল শুক্রবার ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় প্রস্তুতি বিষয়ে জেলা প্রশাসক ও জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোঃ ওয়াহিদুজজামান জানান, সম্ভাব্য ঘূর্ণিঝড় মোকাবেলায় সকল সরকারী কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে এবং কর্মস্থলে থাকতে বলা হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে বিপন্ন মানুষের জন্য ৫ হাজার মেট্রিক টন চাল, ৬’শ মেট্রিক টন গম, চিড়া, মুড়ি গুড়সহ বিশুদ্ধ পানির মজুদ রাখা হয়েছে। এছাড়া প্রয়োজনীয় খাবার স্যালাইনসহ প্রাথমিক ওষুধ মজুদ রয়েছে।
তিনি আরও জানান, আশ্রয় কেন্দ্রে আশ্রয় নেয়া লোকজনের বাড়ির মালামাল নিরাপত্তায় পর্যাপ্ত পুলিশের পাশাপাশি রেড ক্রিসেন্ট, স্বেচ্ছাসেবক, সিপিপি, রোভার, আনসার, ভিডিপির সদস্যরা দুূর্যোগ কবলিত এলাকার মানুষের পাশে নিয়োজিত থাকবে ।
শনিবার সকালে সোনাগাজী মানুষের খোঁজ খবর নিতে উপকূলীয় অঞ্চল পরিদর্শন করেছেন ফেনী-৩ আসনের সংসদ সদস্য লে. জেনারেল মাসুদ ঊদ্দিন চৌধুরী। পরিদর্শনকালে তিনি যেকোন ধরণের বিপদ এড়াতে সবাইকে নিরাপদ আশ্রয় যাওয়ার অনুরোধ করেন এবং ঘূর্ণিঝড় মোকাবেলায় সকল প্রস্তুতি বিষয়ে খোঁজখবর নেন।

CATEGORIES
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus (0 )