জীবনযুদ্ধে জয়ী ও কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানোর জন্য প্রাথমিক শিক্ষা হচ্ছে অন্যতম ভিত্তি : তথ্যমন্ত্রী

জীবনযুদ্ধে জয়ী ও কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানোর জন্য প্রাথমিক শিক্ষা হচ্ছে অন্যতম ভিত্তি : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ শিক্ষার প্রথম ধাপ ‘প্রাথমিক শিক্ষার’ ভিত্তি মজবুত করার ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তিনি বলেন,‘জীবনযুদ্ধে জয়ী হওয়া এবং কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানোর জন্য প্রাথমিক শিক্ষা হচ্ছে অন্যতম ভিত্তি। কাজেই প্রাথমিক শিক্ষায় এমন ভিত্তি গড়ে তুলতে হবে যাতে করে আজকের শিশুরা আগামী-দিনের যোগ্য নাগরিক হওয়ার পাশাপাশি নৈতিক শিক্ষায় শিক্ষিত হয়ে দেশকে এগিয়ে নিতে কাজ করতে পারে।’
ড. হাছান আজ শুক্রবার দুপুরে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার শিকারপুরে ইডেন ইংলিশ স্কুলের একবছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
কোলাহলমুক্ত মনোরম পরিবেশে গড়ে উঠা ব্যতিক্রমধর্মী এ শিক্ষা প্রতিষ্ঠানের বর্ষপূর্তি অনুষ্ঠানের উদ্বোধন করেন তথ্যমন্ত্রীর ‘মা’ প্রফেসর এডভোকেট কামরুন নাহার বেগম।
স্কুলের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মো. খালেদ মাহমুদের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক ড. রফিকুল আলম, হাটহাজারি উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম রাশেদুল আলম, চট্টগ্রাম গ্রামার স্কুলের অধ্যক্ষ তাহসিন খান ও ইডেন ইংলিশ স্কুলের অধ্যক্ষ মাহানুর তাসনিম মিলি।
তথ্যমন্ত্রী বলেন,‘আজকের শিশুরাই ভবিষ্যতে ডাক্তার, ইঞ্জিনিয়ার কিংবা সরকারি বড় অফিসার হবে। কিন্তু এসব হয়ে যেন তাদের দরজা দুস্থ ও অসহায় মানুষের জন্য বন্ধ হয়ে না যায় এবং তাদের বাবা-মাকে বৃদ্ধাশ্রমে যেতে না হয়, সেব্যাপারে তাদের সচেষ্ট থাকতে হবে।’
ড. হাছান বলেন, ‘ইডেন ইংলিশ স্কুলের শিক্ষার্থীদের এমনভাবে গড়ে তুলতে হবে,যাতে করে তারা পশ্চিমা সংস্কৃতির অন্ধ অনুকরণ না করে। তারা যেন বাঙালি ও দেশীয় সংস্কৃতির অনুকরণ, অনুসরণ করে। হিন্দী কিংবা ইংরেজি গান নয়, তারা যেন রবীন্দ্র, নজরুল এবং দেশাত্মবোধক গানে আগ্রহী হয়ে উঠে,সেভাবেই তাদের গড়ে তুলতে হবে।’
স্কুলের অবকাঠামো উন্নয়ন, ক্রীড়াবান্ধব ছিমছাম পরিবেশের প্রশংসা করে তথ্যমন্ত্রী বলেন, অবকাঠামো উন্নয়নই শুধু প্রকৃত শিক্ষার মাপকাঠি নয়,স্কুলের ভেতরের পরিবেশ এবং পাঠদানে মুন্সীয়ানাই হচ্ছে আসল।
তিনি বলেন, শিশুরা শিক্ষাকে যাতে বোঝা এবং পীড়ন মনে না করে, সেই আঙ্গিকে শিশুদের পাঠদান করে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। এ বিষয়ে ইডেন ইংলিশ স্কুলের শিক্ষকরা যথাযথ ভূমিকা রাখতে সক্ষম হবে বলেও মন্ত্রী আশা প্রকাশ করেন।
তথ্যমন্ত্রী এ অনুষ্ঠানে স্কুলের কৃতী শিক্ষার্থী এবং উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্র্রধানদের হাতে ক্রেস্ট ও সম্মাননা তুলে দেন।

CATEGORIES
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus (0 )