ঝিনাইদহ ও ঝালকাঠিতে ‘বাংলা ইশারা ভাষা দিবস’ পালিত

ঝিনাইদহ ও ঝালকাঠিতে ‘বাংলা ইশারা ভাষা দিবস’ পালিত

‘ইশারা ভাষার প্রমিত ব্যবহার, বাক্-শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তির অধিকার’ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে আজ শুক্রবার ঝিনাইদহ ও ঝালকাঠিতে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে বাংলা ইশারা ভাষা দিবস পালিত হয়েছে।
জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে শুক্রবার সকালে শহরের চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ড এলাকা থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে সমাজ সেবা কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জেলায় সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক লতিফ শেখ- এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ।
বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর) তারেক আল মেহেদি, সমাজসেবা কার্যালয়ের সহকারি পরিচালক আব্দুল্লাহ আল সামী।
অনুষ্ঠানে বক্তারা, ইশারা ভাষার প্রমিত ব্যবহারে সকলকে সচেতন হওয়ার পাশাপাশি বিভিন্ন টেলিভিশন চ্যানেলে ইশারা ভাষায় সংবাদ প্রচারের আহ্বান জানান।
বাসস-এর ঝালকাঠি সংবাদদাতা জানান, শুক্রবার সকালে জেলা প্রশাসন, সমাজসেবা অধিদফতর এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের উদ্যোগে ‘বাংলা ইশারা ভাষা দিবস-২০২০’ উদযাপিত হয়েছে।
এ উপলক্ষে শহরে একটি বর্ণাঢ্য র‌্যালি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে প্রধান সড়কগুলো প্রদক্ষিণের পর একইস্থানে গিয়ে শেষ হয়।
পরে জেলা প্রশাসক কার্যালয়ের সুগন্ধা সভাকক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আরিফুল ইসলাম।
প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মো. খায়রুল ইসলামের সভাপতিত্বে এ অনুষ্ঠানে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আহমেদ হাছান, প্রেসক্লাব সাধারণ সম্পাদক মানিক রায়, সচেতন নাগরিক কমিটির (সনাক) সভাপতি হেমায়েত উদ্দিন হিমু এবং প্রতিবন্ধী ও অটিজম বিদ্যালয়ের শিক্ষক আমির হোসেন উজ্জ্বল প্রমুখ উপস্থিত ছিলেন।

CATEGORIES
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus (0 )