পানির অপচয় রোধে ব্যবস্থা গ্রহণে ওয়াসা কর্তৃপক্ষের প্রতি আহবান

পানির অপচয় রোধে ব্যবস্থা গ্রহণে ওয়াসা কর্তৃপক্ষের প্রতি আহবান

যথাযথ ব্যবস্থাপনার মাধ্যমে পানির অপচয় রোধ করতে ওয়াসার কর্মকর্তাদের প্রতি আহবান জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।
তিনি আজ রাজধানীর কারওয়ান বাজারের ঢাকা ওয়াসার উদ্যোগে আয়োজিত ওয়াসার কনফারেন্স সেন্টারের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহবান জানান।
তাজুল ইসলাম বলেন, পৃথিবীতে সুপেয় পানির পরিমাণ খুবই সামান্য। কাজেই পানি ব্যবহারে আমাদের সবাইকে আরো বেশি সচেতন হতে হবে।
ওয়াসার কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘‘জনগণকে পানি সরবরাহের জন্য আপনাদের সকল সুযোগ-সুবিধা দেওয়া হয়েছে। পানির যথাযথ ব্যবস্থাপনা আপনারা করবেন, যাতে পানির অপচয় রোধ করা যায়।’’
তিনি বলেন, পানির সরবারাহের ক্ষেত্রে আমাদের যথেষ্ট উন্নতি হয়েছে। বর্তমানে ওয়াসার পানি যথেষ্ঠ নিরাপদ। এখন আমরা সুয়ারেজ সিস্টেমের দিকে নজর দিচ্ছি।
তিনি আরো বলেন, সুয়ারেজ সিস্টেম না থাকার কারণে আশেপাশের নদীগুলোর বেশি দূষণ হচ্ছে। ইতিমধ্যে দাশেরকান্দি পয়:শোধনাগারের কাজ শুরু হয়েছে। ঢাকা শহরে শীঘ্রই আরো চারটি পয়:শোধনাগারের নির্মাণ কাজ শুরু করা হবে।
তাজুল বলেন, পরিবেশকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। আমাদের ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাচ্ছে। আর্সেনিক দূষণ হচ্ছে। বায়ুর মানও ভালো নয়। এজন্য সারাদেশে পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু হয়েছে।
তিনি বলেন, মুজিববর্ষ সামনে রেখে পরিচ্ছন্নতা কার্যক্রমে জোর দিয়েছি। রাস্তাঘাটের ধূলাবালি পরিষ্কার করার জন্য ভ্যাকিউম ক্লিনার ও সুইপিং মেশিন আমদানি করা হয়েছে। আশা করি এ বিষয়ে এডিবিসহ অন্যান্য দাতাসংস্থা এগিয়ে আসবে।
ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।

CATEGORIES
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus (0 )