বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণার উপর তথ্যমালা তৈরি করা হবে : তথ্যমন্ত্রী

বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণার উপর তথ্যমালা তৈরি করা হবে : তথ্যমন্ত্রী

 তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ রোববার বলেন, ১৯৭১ সালের ২৬ ও ২৭ মার্চের বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত ও সম্প্রচারিত খবরের উপর ভিত্তি করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণার দলিল তথ্যমালা তৈরি করা হবে। তিনি আরো বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ২৫ মার্চ দিবাগত রাতে স্বাধীনতার ঘোষণা দিয়েছেন। তার মানে ২৬ মার্চের প্রথম প্রহরে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার পরিবারের অধিকাংশ সদস্যের সাথে নিহত হওয়ার পর স্বাধীনতার ঘোষণা নিয়ে বিতর্ক তৈরির অপচেষ্টা করা হয়। এমনকি বাংলাদেশের ইতিহাস বিকৃত করা হয়।’
রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন’ উপলক্ষে মিডিয়া, পাবলিসিটি ও ডকুমেন্টেশন সাব কমিটির এক বৈঠকের পর তথ্যমন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী ড. মো. মুরাদ হাসান, বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদযাপন কমিটি বিষয়ক জাতীয় বাস্তবায়ন কমিটি প্রধান সমন্বয়ক ড. কামাল আব্দুল নাসের চৌধুরী, তথ্যসচিব কামরুন নাহার এবং বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ।
হাছান বলেন, বাংলাদেশে ইতিহাস বিকৃত করা হয়েছে। কিন্তু আন্তর্জাতিকভাবে তো তা করা যায়নি। তাই এই কমিটি ১৯৭১ সালের ২৬ ও ২৭ মার্চের বিভিন্ন আন্তর্জাতিক ইলেক্ট্রনিক ও প্রিন্ট গণমাধ্যমের খবরের ভিত্তিতে দলিল আকারের একটি তথ্যচিত্র তৈরির সিদ্ধান্ত নিয়েছে। তথ্যমন্ত্রী জানান, রাজধানীতে এবং পাশাপাশি টঙ্গীপাড়ায়ও এ ব্যাপারে একটি বড় মিডিয়া কনফারেন্সের আয়োজন করা হবে। এছাড়াও ব্রাসেলস, নিউইয়র্ক, লন্ডন ও নয়াদিল্লীসহ বিশ্বের বড় শহরগুলোতেও মিডিয়া কনফারেন্সের আয়োজন করা হবে।

CATEGORIES
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus (0 )