লন্ডনের দ্বিতীয় সর্বাধিক প্রচলিত ভাষা বাংলা

লন্ডনের দ্বিতীয় সর্বাধিক প্রচলিত ভাষা বাংলা

মোদের গরব মোদের আশা, আ মরি বাংলা ভাষা! যে ভাষাতে রবীন্দ্রনাথ-নজরুলরা কবিতা লিখেছেন, যে ভাষার জন্য রফিক, জব্বার, শফিউল, সালাম,বরকতরা শহিদ হয়েছেন। সেই বাংলা ভাষা বিভিন্ন সময়ে বাঙালিকে গর্বিত করেছে। এবার আরও এক গর্বের মুূহূর্ত ভাষাপ্রেমী বাঙালির জন্য। ব্রিটিশদের দেশেও স্বীকৃতি পেল বাঙালির প্রাণের ভাষা। ইংরেজির পর লন্ডনে সবচেয়ে বেশি প্রচলিত ভাষা বাংলা। সম্প্রতি এক সমীক্ষায় উঠে এসেছে এমনই এক তথ্য।

এ যেন বাঙালির বিলেত জয়। একসময়ের শাসকদের উপরই রাজত্ব বাংলার। লন্ডনের সিটি লিট নামের এক সংস্থার সমীক্ষায় উঠে এসেছে, ইংরেজির পর লন্ডনের সবচেয়ে জনপ্রিয় ভাষা বাংলা। তারপরই রয়েছে পোলিশ এবং তুর্কি ভাষা। লন্ডনের প্রায় ৩ লক্ষ ১১ হাজার মানুষ ইংরেজি ভাষায় কথা বলেন না। এদের মধ্যে ৭১ হাজার ৬০৯ জন মানুষ কথা বলেন বাংলায়। আসলে, লন্ডনে প্রচুর প্রবাসী বাঙালি বসবাস করেন। দুই বাংলা থেকেই মানুষ যান ব্রিটেনে। মূলত তাঁদের জন্যই বাংলা ভাষার এই প্রসার।

ওই সংস্থার সমীক্ষা বলছে, ৯২ শতাংশ লন্ডনবাসী মাতৃভাষার বাইরে অন্য কোনও ভাষা সড়গড়ভাবে বলতে পারে না। অথচ, লন্ডনে বিভিন্ন ভাষাভাষীর মানুষের বাস। মুশকিল হল, মাতৃভাষার বাইরে অন্য কোনও ভাষা বলতে না পারায় নিজেদের মধ্যে যোগাযোগ স্থাপনে সমস্যা হচ্ছে লন্ডনবাসীর। বেশি মানুষ বাংলায় কথা বলায় বাঙালিদের এই সমস্যাটা অনেকটা কম। তবে, ব্রিটিশদের সঙ্গে যোগাযোগে সমস্যায় পড়তে হচ্ছে বাংলা ভাষাভাষীদের। কারণ, লন্ডনের ব্রিটিশদের মধ্যে মোটে ৩ শতাংশ মানুষ ইংরেজি ছাড়া অন্য কোনও ভাষা বলতে পারে।

শুধু লন্ডন নয়, গোটা পৃথিবীতেই জনপ্রিয় ভাষা বাংলা। পৃথিবীর জনপ্রিয়তম ভাষাগুলির মধ্যে সপ্তম স্থানে আছে বাংলা ভাষা। গোটা পৃথিবীর আনুমানিক প্রায় ২৬ কোটি মানুষ বাংলা ভাষায় কথা বলেন। বাংলাদেশ, ভারতের পাশাপাশি গোটা বিশ্বেই ছড়িয়ে আছেন বাংলা ভাষাভাষী মানুষ। ফ্রেঞ্চের পাশাপাশি বাংলা ভাষাকেও অনেকে পৃথিবীর সবচেয়ে সুন্দর ভাষা বলে গণ্য করেন। এবার বাংলা ভাষার মুকুটে যুক্ত হল আরও একটি পালক।

CATEGORIES
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus (0 )