সানস্ক্রিনের সঙ্গে কীভাবে ব্যবহার করবেন মেক আপ?

সানস্ক্রিনের সঙ্গে কীভাবে ব্যবহার করবেন মেক আপ?

শীত হোক বা গ্রীষ্ম। উষ্ণায়নের যুগে সানস্ক্রিন মেখে বাড়ির বাইরে পা রাখা বা সেটি সঙ্গে রাখা এখন একপ্রকার বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে। সূর্যের বিষাক্ত UV রশ্মি থেকে সানস্ক্রিন ত্বককে রক্ষা করে। তাই রোদ থেকে ত্বককে বাঁচাতে এটি মাস্ট। কিন্তু যদি মেক-আপ করে বাইরে বেরনোর পরিকল্পনা থাকে, তাহলে কীভাবে সানস্ক্রিন লাগাবেন? কীভাবে তীব্র দাবদাহ থেকে রক্ষা করবেন আপনার ত্বককে? ভাববার বিষয়ই বটে। না, চিন্তার কোনও কারণ নেই। এর সহজ উপায় রয়েছে। চলুন জেনে নেওয়া যাক।ত্বকের বিশেষজ্ঞরা বলেন, শুধু বাইরেই নয়, বাড়ি বা অফিসের ভিতরে থাকাকালীনও সানস্ক্রিন ব্যবহার প্রয়োজন। এটি যেমন মুখে কালো দাগ, বয়সের ছাপ পড়া থেকে রক্ষা করে, ঠিক একইভাবে স্টুডিওর অতিরিক্ত আলো কিংবা মোবাইল ও কম্পিউটরের রশ্মি থেকেও আপনার মুখকে সুরক্ষিত রাখে। বর্তমানে কম্পিউটরের সামনে ঘাড় গুঁজে কাজ করা কিংবা মোবাইলের সেলফি ক্যামেরা অন করে ছবি তোলার দৃশ্যগুলোই স্বাভাবিক। তাই এসব ক্ষেত্রে সানস্ক্রিনের বিকল্প নেই। কিন্তু ধরুন, দিনের বেলা কোনও অফিস পার্টিতে যাবেন। কিংবা বন্ধুর বাড়ি জন্মদিনের পার্টি। সেক্ষেত্রে তো আর শুধু সানস্ক্রিন লাগিয়ে বেরিয়ে পড়লেই হয় না। হালকা মেক-আপ অ্যাপলাই করতেই হয়। প্রশ্ন হচ্ছে, তখন কীভাবে সানস্ক্রিনটি ব্যবহার করবেন। খুবই সহজ।

এক্ষেত্রে মেক-আপের আগে ক্রিমজাতীয় সানস্ক্রিনের বদলে জেলজাতীয় কিংবা তরল সানস্ক্রিনটি মুখে লাগিয়ে নিন। তার উপর যেভাবে মেক আপ করেন, করে ফেলুন। এতে আপনার ত্বকও যেমন সুরক্ষিত থাকবে, তেমন উজ্জ্বলও দেখাবে। মনে রাখবেন সানস্ক্রিনের আগে ত্বকে কখনওই প্রাইমার ব্যবহার করবেন না। এতে ত্বকের ক্ষতি হয়। যে ক্রিম ত্বকের যত্ন নেয়, সবসময়ই তা আগে লাগাতে হবে। তারপর ফাউন্ডেশন কিংবা প্রাইমার। আর আপনার কাছে যদি SPF যুক্ত ফাউন্ডেশন থাকে, তাহলে তো কথাই নেই। সেটিতেও কাজ হবে।

make-up

তবে আপনি যদি খুব বেশি মেক আপ পছন্দ না করেন, সেক্ষেত্রে শুধুমাত্র SPF যুক্ত BB ক্রিম ব্যবহার করুন। হালকা আর ন্যাচারাল মেক আপে দিনের আলোয় অনন্য হয়ে উঠবেন নিঃসন্দেহে। মেক আপের পর তা যাতে ত্বকে ভালভাবে বসে যায় ও দীর্ঘক্ষণ থাকে, তার জন্য অনেকেই জল ব্যবহার করে থাকেন। কিন্তু যদি এক্ষেত্রেও SPF যুক্ত স্প্রে ব্যবহার করেন, তাহলে খুবই উপকৃত হবেন। দিনের শেষে আকর্ষণীয় হয়ে ওঠার পাশাপাশি ত্বকের যত্নটাও তো গুরুত্বপূর্ণ। তাই না?

CATEGORIES
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus (0 )