২০২১-এই আসছে ৫জি ! ঘোষণা করলেন অম্বানি

ডিসেম্বর ০৮ ২০২০, ১৬:৪৯

প্রথমবার দেশে ৪জি পরিষেবা এনে সাড়া ফেলে দিয়েছিল রিলায়েন্স জিও। এবার আরও এক ধাপ এগোনোর পালা। এবার আসছে ৫জি।

খুব বেশি দেরি নেই। ২০২১-এই এই পরিষেবা আনা হবে বলে মঙ্গলবার জানিয়ে দিলেন রিলায়েন্স কর্তা মুকেশ অম্বানি।

এদিন ইন্ডিয়া মোবাইল কংগ্রেসে উপস্থিত হয়ে অম্বানি জানান, ২০২১-এর দ্বিতীয়ার্ধে এই পরিষেবা চালু করা হবে। দেশেই এই ৫জি নেটওয়ার্ক তৈরি করা হবে বলে জানিয়েছেন তিনি।

কয়েক দিন আগেই ভারতী-এয়ারটেল এর কর্ণধার সুনীল মিত্তল দাবি করেছিলেন, ভারতে ৫জি পরিষেবা আসতে আরও দু’-তিন বছর সময় লাগবে। কিন্তু কার্যত সেই ধারণাকে নস্যাৎ করে মঙ্গলবার ইন্ডিয়া মোবাইল কংগ্রেসে ঘোষণা করলেন আগামী বছরের মাঝামাঝিই দেশে ফাইভ-জি পরিষেবার সূচনা হবে।

মুকেশ অম্বানি এদিন বলেন, ‘‘বিশ্বের মধ্যে এখন সবচেয়ে ভাল ডিজিটাল পরিষেবা ভারতে। সেই বিপ্লব অব্যাহত রাখতে ফাইভ-জি পরিষেবার দিকে এগিয়ে যেতে হবে। শুধু তাই নয়, সেই পরিষেবা সর্বত্র এবং সস্তায় দিতে হবে। আমি আশ্বস্ত করছি, ২০২১-এর মাঝামাঝি এই ফাইভ-জি বিপ্লবেও ভারতে নেতৃত্ব দেবে। তার জন্য প্রযুক্তি, হার্ডওয়ার-সব কিছুই ভারতে তৈরি হবে।’’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘আত্মনির্ভর ভারত’-এর আহ্বানেও এই ফাইভ-জি পরিষেবা সহায়ক হবে বলে মনে করেন মুকেশ। তিনি বলেন, ‘‘আমি আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি, জিও-র ফাইভ-জি পরিষেবা ভারতে শুধু চতুর্থ শিল্প বিপ্লব আনবে তাই নয়, তাতে নেতৃত্বও দেবে।’’

ঘটনাচক্রে মঙ্গলবারই ফিনল্যান্ডের টেলিকম সংস্থা নোকিয়া ঘোষণা করেছে, ফাইভ-জি নেটওয়ার্কের জন্য প্রয়োজনীয় সামগ্রী খুব শীঘ্রই তৈরি করে ফেলবে তারা। এই প্রক্রিয়ার শেষ ধাপে রয়েছে বলে জানানো হয়েছে সংস্থার পক্ষ থেকে।

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১