প্রাথমিক বিদ্যালয়ে পরীক্ষা ছাড়াই মূল্যায়ন, পরের ক্লাসে ‘একই’ থাকছে রোল

নভেম্বর ২৪ ২০২০, ১৫:০০

করোনা মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এবার পরীক্ষা ছাড়াই প্রাথমিক বিদ্যালয়ের সব শিক্ষার্থীকে পরের ক্লাসে তোলা হবে। যার যে রোল নম্বর আছে, সেই রোল নম্বর নিয়েই পরের শ্রেণিতে উঠবে তারা। তবে চলতি বছরের প্রথম আড়াই মাসের ক্লাস এবং কোভিড-১৯ এর সময় টিভি, বেতার ও অনলাইনে চালানো শিক্ষা কার্যাক্রমের ভিত্তিতে তাদের মূল্যায়ন করা হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম সোমবার (২৩ নভেম্বর) গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘প্রাথমিকের শিক্ষার্থীদের ১৬ মার্চ পর্যন্ত ক্লাস হয়েছে। সেই সময় তাদের ক্লাস টেস্ট নেওয়া হয়েছে, শিক্ষকরা পড়িয়েছেন। এছাড়া করোনায় শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির মধ্যে সংসদ টেলিভিশন, বেতার, কমিউনিটি রেডিও এবং জুম প্ল্যাটফর্মে যেসব শিক্ষা কার্যক্রম চালানো হয়েছে, এখন সেসব মূল্যায়নে আনা হবে। এছাড়া মোবাইল ফোনের মাধ্যমে শিক্ষকরা শিক্ষার্থীদের বিভিন্নভাবে সহযোগিতা করেছেন, যার তথ্য-উপাত্ত শিক্ষকদের কাছে রয়েছে, সে অনুযায়ী মূল্যায়ন করা হবে।’ তবে শিক্ষার্থীদের বয়স বিবেচনা করে কোনও অ্যাসাইনমেন্ট দেয়া হবে না বলেও তিনি জানিয়েছেন।

তিনি আরও বলেন, ‘এবার আনুষ্ঠানিক কোনও পরীক্ষা হচ্ছে না এটা মাথায় রেখেই মূল্যায়ন করা হবে। শিক্ষকরা শিক্ষার্থীদের আগের (এবারের) রোল নম্বরই ফলো করবেন, সবাই পরের ক্লাসে প্রমোশন পাবে।’

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১